টিকটক নিষিদ্ধে আরেক ধাপ এগোলো মার্কিন কংগ্রেস

 

টিকটক নিষিদ্ধে আরেক ধাপ এগোলো মার্কিন কংগ্রেস


যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে যাচ্ছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক। দ্বিতীয়বারের মতো চীনা মালিকানাধীন অ্যাপটির ওপর নিষেধাজ্ঞা দিতে বিল পাস হয়েছে মার্কিন প্রতিনিধি পরিষদে।

টিকটকের মূল মালিকানায় রয়েছে চীনা কোম্পানি বাইটড্যান্স। ছবি: সংগৃহীত

গেল মার্চে প্রথম দফায় মার্কিন প্রতিনিধি পরিষদে টিকটক নিষিদ্ধে প্রথমবারের মতো বিল পাস হয়। নানা জটিলতায় তা থমকে গেলে দেখা দেয় অনিশ্চয়তা।


স্থানীয় সময় শনিবার (২০ এপ্রিল) মালিকানা হস্তান্তর অন্যথায় নিষিদ্ধে বিধান রেখে আরও একটি বিল পাস হয়েছে মার্কিন প্রতিনিধি পরিষদে। ৩৬০ বাই ৫৮ ভোটের বড় ব্যবধানে বিলটি পাস হয়। আগামী সপ্তাহে বিলটি ভোটাভুটির জন্য কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে উত্থাপিত হবে। সেখানে অনুমোদন পেলেই বিলটিতে সই করবেন প্রেসিডেন্ট বাইডেন। এরপরই এটা আইনে পরিণত হবে।


টিকটকের মূল মালিকানায় রয়েছে চীনা কোম্পানি বাইটড্যান্স। বিলটি পাস হওয়ার পরপরই এক বিবৃতিতে আপত্তি জানায় প্রতিষ্ঠানটি। বিলটিকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে কোম্পানিটি বলছে, এতে মত প্রকাশের অধিকার ক্ষুণ্ন হবে। এর ফলে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের নতুন করে কূটনৈতিক দ্বন্দ্ব তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
 
২০১২ সালে বিশ্ববাজারে ছড়িয়ে পড়ে চীনা অ্যাপ টিকটক। অল্প সময়ের মধ্যেই জনপ্রিয় হয় ভিডিও শেয়ারিং অ্যাপটি।পশ্চিমাদেশগুলোতে এর কোটি কোটি ব্যবহারকারী রয়েছে। শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই টিকটকের ১৭ কোটির বেশি ব্যবহারকারী রয়েছেন।

তরুণদের ভেতর টিকটকের জনপ্রিয়তা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলো। তাদের অভিযোগ অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীদের ওপর নজরদারির সুযোগ পাবে চীন। এই অভিযোগে অ্যাপটি নিষিদ্ধের দাবি উঠেছে অনেক দেশে। এই তালিকায় সবার শীর্ষে যুক্তরাষ্ট্র।
সূত্র: রয়টার্স


Next Post Previous Post